রোদের রোদন
- কুমার সৌরভ ২০-০৪-২০২৪

আকাশে রোদের রোদন
নোনা ঘাম ঝরে আমার শরীরে
এই ঘামে শ্রমের গন্ধ সততার
রোদ চুমো দেয় আরক্ত ঠোটে।
মধ্য আকাশের এই নির্দয় শহর
তাপ ও জরাগ্রস্ত হয়ে দেখ বোবা
কান্নার মেলা বসায় বিভিন্ন বসতিতে
ঠকবাজ সুবসনদের সুবচন ঝরে
ইয়ার্কি মস্তি দুস্তি চলে বস্তির আড়ালে
তখনও রোদ রোদন করে মধ্য আকাশে।
হাওরের পাড়ে জলের পড়শি গ্রামে গীত নেই
নকল খুশির নৌকা বানায় ছবির বাক্স
যন্ত্রের বুল ফুটে গলায় নির্দয় সুর উঠে
তবুও রোদের রোদন থামে না গ্রামের জীবনে।
কৃত্রিম আনন্দের এক ঘণ্টা পেরিয়ে গেলে
ছবির বাক্স যায় গভীর বিরতিতে হায়
তখনও ক্ষুধায় কাতর হয় ভাটির গ্রাম
রোদের রোদন তখনও গড়িয়ে পড়ে
মানুষের কষ্টের অশ্রুপ্রপাত।
২৫.০৬.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।