জলে জীবনে
- কুমার সৌরভ ২৫-০৪-২০২৪

একটি হাওরের উত্তর শিওরে এমন যে
একখানি পাহাড় রাখলে
যেখানে একরত্তি জলের ধারা নেই
জলের হাওর বলে পাহাড়ে জলের চিহ্নই থাকবে না
এমন কোন দিব্বি তো কাটে নি আকাশ
আকাশ সজল হয়ে বৃষ্টির ধারা নামায় ঠিক
পাহাড় গা ঝাড়া দিয়ে ফেলে দেয় শেষ বিন্দু জল
বলে- জলরাজ্যের জননী করে রেখেছি এত এত
বিস্তীর্ণ হাওর, অতল সাগর থেকে সায়র
এর পর অপভ্রংশে হাওর
উচ্চারণের রীতিভেদে পাহাড় হয় নিকো যাহার তাহার
বজ্র অটুট হয়ে পাহাড়ে তার অবিচল আস্থা
আর শত্রুতা জল ও হাওরের সাথে
আমি আজ হাওর হয়ে পাহাড়ের কিনারে গেছি
এক পা রেখেছি দীঘল প্রশান্ত হাওরে
অন্য পা বিবর্ণ সবুজে হতশ্রী বৃক্ষহীন পাহাড়ে
বললাম দিগন্তে গলা ছেড়ে দক্ষিণ থেকে উত্তরের পথে
আমি সমতলের কৃষক
আমি এই হাওর গাঙের জেলে
আমি কর্ষণ করি মাটি আর ফলাই শস্য
মায়াবী মৎস্যকূল আমার কথা বুঝে
পাখিদল আকাশে যেতে যেতে আমার প্রশস্ত
কাঁধে জিরিয়ে আবার উড়ে দূরের সীমায়
আমি জল ও সমতলের প্রাগৈতিহাসিক স্বভাবে
এখনও ফসল ও মৎস্য-পাখিময়
আমি বৃষ্টির ছুঁয়ায় বংশ বৃদ্ধি করি
রোদের পরশে হাসি
আমি জলের শয্যায় বসে ডেকে আনি
জীবনের কলকণ্ঠ আনন্দ রাশি রাশি
হে বৃক্ষহীন অসবুজ পাহাড় জলের বন্দনা কর
পাবে প্রাণের মর্যাদা আর বন্ধুতা আমার।
২৯.০৬.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।