বিভাজন
- মোহাম্মদ ইরফান ২৫-০৪-২০২৪

কর্ণফুলির বাঁক পেরোলেই চিংড়িমাছের ঘোনা
চিংড়ি মাছের রাজ্য সে এক ভরা রেণু,পোনা
সেই রাজ্যে গলদা থাকে,বাগদারও ঢের বাস
গলদা এবং বাগদাতে হয় ঝগড়া বারোমাস
গলদা ভাবে তারায় খাঁটি,বাগদারাও তা ভাবে
খাঁটি যারা তারাই,"সাদা সোনা"র তকমা পাবে
রোজ বাহারি দল বিভাজন বাড়ে চিংড়ি কূলে
দলা-দলির হিড়িক টানে নিজস্ব জাত ভুলে
কেউবা তাদের শিংটা রাখে,কেউবা ভেঙ্গে নেয়
লম্বা কেশর কেউবা রাখে,কেউবা ফেলে দেয়
কেউবা গায়ের ছাল না রেখে চলে নাঙ্গা গায়
এক অপরের করলে বিরোধ হৃদ প্রশান্তি পায়
সেথায় আছে ভদ্রনামী তেল মালিশের দলও
অনল দাহে ফুঁ মারে ফের ফেলে চোখের জলও
সেথায় আছে আমলা,দালাল,চাটুকারের বীজ
সুযোগ পেলেই ফায়দা লুটে,করে রে গিজগিজ
জলের তলে পয়দা তাদের,জলের তলে শব
জলের রেওয়াজ ভুলে কেনো মিথ্যে কলরব?
টনক নড়ে,ঘোনার চাষি লাগায় যখন সেচ
দলাদলির চরকা খতম কিসের অতো প্যাঁচ?
আখের দেখে দলপতি সব হাতে রেখে হাত
বলে,ওহে দল নারে আর চিংড়িই মোদের জাত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।