অনুভূতি
- অরণ্য- (ভাবুক কবি) ১৯-০৪-২০২৪

যখন আমি হারিয়ে যাব, বেদনার বৃষ্টি ঝরবে,
অস্পষ্ট হবে দৃষ্টি তোমার অশ্রু ঘিরে ধরবে-
বেদনার বৃষ্টি ঝরবে!
আমার ছবি সামনে রেখে
অধীর আগ্রহে যাবে দেখে,
চিত্তের সাগর করবে টলমল
দুনয়ন থেকে ঝরবে জল!
নীরবে রোদন করবে-
বেদনার বৃষ্টি ঝরবে!

আঁধার রাতে আমার স্মৃতি, চোখের সামনে ভাসবে,
সেই চেনা মুখটি দেখে নিথর হয়ে থাকবে-
চোখের সামনে ভাসবে!
মনে করবে আমি আছি
তোমার হৃদয়ের কাছাকাছি,
ঘুম ভাঙলে দেখবে যখন
পাশে নেই আমি তখন!
দুঃখে ভেঙে পড়বে-
বেদনার বৃষ্টি ঝরবে!

শূন্য মনে একলা বসে, হবে চিন্তায় মগ্ন,
লাল কাঁচের চুড়ি ভেঙে দুহাত করবে নগ্ন-
হবে চিন্তায় মগ্ন!
অস্থির অন্তর করবে আকুতি
জাগবে তখন কত অনুভূতি,
দাওনি প্রেম করেছ ছল
তখন পাবে তার প্রতিফল!
কম্পনে হৃৎপিণ্ড নড়বে-
বেদনার বৃষ্টি ঝরবে!

আবার বসন্তের আগমন হলে, দৃশ্য নেত্রে ফুটবে,
বিচলিত হবে মন তোমার গোরস্থানের দিকে ছুটবে-
দৃশ্য নেত্রে ফুটবে!
বাঁশপাতা ছড়ানো কবর খানি
লুটিয়ে পড়বে দিয়ে হাতছানি,
কাঁদবে তখন চিরতরে হারিয়ে
ডাকবে আমায় দুহাত বাড়িয়ে!
তিলে তিলে মরবে-
বেদনার বৃষ্টি ঝরবে!


রচনাকালঃ- ২৯/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।