বুকের মাঝে নদী
- মাসুদুর রহমান (শাওন) ১৯-০৪-২০২৪

মানুষের বুকের মাঝে একটি নদী থাকে তরঙ্গ থাকে ভরা জলের,
তবে কোন কূল থাকেনা অথৈ আর সীমাহীন পরিসর জুড়ে দীর্ঘ এই নদীর।
অনেক বছরের দারুণ দহনের জমানো কান্নাগুলো,
ধীরে ধীরে এই নদীতে রূপান্তরিত হয়।
সবাই ভালোবাসতে জানলেও কাঁদতে জানলেও,
নিয়ম করে সবাই হাসতে জানেনা।
আর তাদের মত মানুষদের বুকেই থাকে,
নীরব গুপ্ত কান্নার জলে পত্তন হওয়া এমন একটা নদী বারোমাসি যৌবনেভরা।
এই নদীর বুকে কখনো নীলাকাশের ছায়া পড়েনা,
এই নদীর উপর দিয়ে কখনো চিল উড়ে যায়না এখানে কখনো হয়না মহাত্রাস শুধু আত্মসংঘাত হয়।।

অবশ্য এই নদী গভীর হয় প্রতিনিয়ত কষ্টের তীব্রতায়,
কেউ কেউ এই নদী আগলে ধরে বাঁচে কেউ এই নদীতে যায় মিশে।
এই নদীবক্ষস্থ জল তীব্র ধূসর তার মাঝে শত বছরের জমানো আবেগ,
প্রেমপত্রের সমাপ্তিজ্ঞাপক বিজ্ঞাপন নেমেছিলো এই নদী জলে অবগাহনে।
এখানেই ডুবে আছে ইচ্ছেগুলো কাদা মাখা বুকের মত নিকষকৃষ্ণ বর্ণের কাগজে,
সাদা ক্যানভাসে আঁকা রঙিন স্বপ্নও এখানে মিশে গেছে দারুণ স্রোতের ভাজে।
এখানেই লেখা আছে ক্ষমা করো আমায় আর ভুলে যাও তারপর সুখী হও,
আমার থেকেও ভালো কেউ আসবে তোমার মাঝে এই নদীজলে লেখা আছে।।

৩০।০৭।২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।