বিক্রয়ের জন্য নয়
- শামীম মোহাম্মদ মাসুদ ২৯-০৩-২০২৪

আজকাল সবকিছুই বেচাকেনা হয়
আবেগ, অনুভূতি, প্রেম এমনকি সময়ও।
শরীরতো সেই বহুকাল আগে থেকেই পন্য হিসেবে বাজারের চাহিদার শীর্ষে।
চার দেয়ালের বন্ধী আত্মাগুলো যেদিন থেকে আধুনিক হয়ে যাচ্ছিলো সেদিন থেকে মানুষের পঁচন শুরু হয়েছে।

আমিতো চাইলেই কিনে নিতে পারি এক ডিব্বা কঠিন চাহিদা অথবা
আধুনিক মার্কেটিংয়ের যুগে অত্যান্ত সুন্দর প্যাকেটে মোড়ানো এক বোতল অপুরন্ত ভালোবাসা।
হাত বাড়ালেই মুঠোয় নিতে পারি একতাল উষ্ণ মাংসপিণ্ড।
কিছু শ্লীল শব্দের সামনে পিছনে জুড়ে দিতে পারি বেমালুম নগ্নতা,

অথচ দেখো আকাশমনি, এখনো ভোরের তেজে দুপুর গড়ায় নিরবধি
পৃথিবী থমকে যায়নি একবিন্দু
আমি হয়তো চাইলেই একদিন ঈশ্বরের ডিমান্ড অনুযায়ী কিনে নিতে পারবো সমগ্র বিশ্ব-ব্রম্মান্ড!
কিন্তু তুমি কি আমাকে সেই কিনে নেয়া সমগ্র বসুধার বদৌলতে তোমাকে প্রথম জড়িয়ে ধরার অনুভূতি ফের দিতে পারবে?
অথবা দিতে পারবে তোমাকে দেয়া আমার প্রথম চুম্বনের শিহরন দ্বিতীয় বার?

আধুনিক বিপননের এই যুগে অনেক কিছু বিকিকিনি হলেও প্রথম অনুভূতির প্যাকেটে সর্বদা লেখা থাকবে, একবার ব্যবহারযোগ্য!
হয়তো প্রথম সবকিছু বারবার প্রথম হয়ে ফিরে আসে ভিন্ন ভিন্ন শরীরে, ভিন্ন ভিন্ন আত্মায়।
কিন্তু আমাদের প্রেমে আমরা প্রতিদিন প্রথম অনুভূতি হয়ে সারাটি জীবন কাটাতে চাই।
আমাদের প্রেমের শো-রুমে একটা সাইনবোর্ড লাগিয়ে দাও বড় করে,
"নট ফর সেল-বিক্রয়ের জন্য নয়"

(বিক্রয়ের জন্য নয়-শামীম মোহাম্মদ মাসুদ)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।