হৃদয়ের দেশে
- মাসুদুর রহমান (শাওন) ২৯-০৩-২০২৪

আমার হৃদয়ের ভিতরে কোলাহলময় এক দেশ আছে একদম উচ্ছসিত,
সেখানের আকাশে নক্ষত্র যাত্রা করে দূর সীমান্তপথ পেরিয়ে অজানা গন্তব্যে।
শালুকের ফুলে ফুলে ভ্রমরদল খেলা করে পরম আনন্দ আর মধুময়তায় ডুবে,
সেখানের পথ ঘাট নদী সব বিশ্রামকক্ষ ছেড়েছে অণুরিমার আজ অভিমান ভেঙ্গেছে বলে।।

পৌষের রাত্রিচরায় আঁধারের মাদুর বিছিয়ে নিমন্ত্রিত অতিথি হয়েছে শ্যামার দল,
কুয়াশার আবছা দেয়াল পেরিয়ে চাঁদোয়া আলোয় ভরেছে উঠোনের পুরোভাগ।
ফুটেছে সুবাস বিলিয়ে দিতে মালতী যূথি চম্পা বকুল আর চন্দন,
সেখানের আনন্দ ঘেরা মেলায় প্রকৃতি পসরা সাজিয়েছে আজ অণুরিমার ঘুম নেই বলে।।

মাদল আর বংশীর সুরে পত্র পল্লব গান বেঁধেছে অনিন্দ্য আবেগের কথামালায়,
চির নৃত্যে জেগেছে প্রভাত আলোয় ভরেছে প্রতিচিত্র অলিন্দ দেউড়ি জানালা।
হাওয়ার বুকে পদচিহ্ন ফেলেছে অপ্সরীরা এক ছুট পায়রার মত ডানা মেলে,
সেখানে সহস্র কুসুম্ভ খুলেছে চোখের পাতা অণুরিমা আজ সেজেছে বলে।।

আমার হৃদয়ের সে আকাশের মেঘরাশি উড়ে যায় দূরপ্রাচ্যের পাহাড় ছাড়িয়ে,
আর আছড়ে পড়ে নীল সাগরের বিদর্ভ গভীর বুকে।
আমার স্বপ্নেরা মাড়িয়ে চলেছে প্রতিটি বালুকণা ছুঁয়ে ছুঁয়ে নবযাত্রায় অনন্তকালে,
আমার হৃদয়ের সে দেশে জেগেছে এক সম্ভাবিত ভাবনা আজ অণুরিমা ভালোবেসে বলে।।

০২।০৮।২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।