আকাশের কাছে ঋণী
- মাসুদুর রহমান (শাওন) ২৯-০৩-২০২৪

আমি যে পথে হেঁটে বেড়াই দিকদিগন্ত পেরিয়ে,
যে নদীতে সাঁতরে যাই জলের বুকে প্রেম খুঁজে।
যে বটের ছায়ায় আমি এলিয়ে দেই ক্লান্ত তনু দুপুরে,
এই পথ নদী বৃক্ষ সব এই আকাশের নীচে।।

যে রাজপথে মিছিল হয়েছিলো মায়ের ভাষার দাবিতে,
পিশাচদের লোলুপ চক্ষু যে মাঠে পড়েছিলো একাত্তরের রোদে।
রক্তখেকোরা যে স্নানঘাট বেঁধেছিলো আমার মায়ের কোলে,
সেই রাজপথ একাত্তরের মাঠ স্নানঘাটের সাক্ষী এই আকাশ।।

আমার আপন অস্তিত্বের সবুজ দেশের ভুখা বুকের কান্না,
দগ্ধ চোখের তপ্ত জলের নিরুপায় ঝরে পড়া।
বিপ্লবী বাহুর কোটিবার গর্জে উঠা হাতের তালি বাজা,
এই সবকিছুর নন্দিত দর্শক এই আকাশ।।

সাম্যবাদের জয়োধ্বণির এইতো সুরের বীণা,
কতবার যে বেজে উঠেছে বাতাসে বহ্নি জ্বেলে।
শোষণ মুক্তির এই সব স্লোগানে দিয়েছে যোগান এই আকাশ জানি,
তাই আমি এই আকাশের কাছে ঋণী।।

০৭/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।