বন্ধু
- মুহাম্মদ ইয়াকুব আলী মামুন ২৯-০৩-২০২৪

বন্ধু
-মুহাম্মদ ইয়াকুব আলী মামুন

বন্ধু, পরম আত্মীয়ের নাম।
দুটি হৃদয়ের অকৃত্রিম টান।
বন্ধু না থাকলে চলাটা অসম্ভব।
যার প্রকৃত বন্ধু নেই, সে বুঝে বন্ধুর দাম।

বন্ধু, চলার পথে প্রায়শ বটবৃক্ষ
ক্লান্ত দুপুরে প্রশান্ত ছায়া আর নির্মল বায়ু।
বন্ধু, একে ফ্রেমে বাঁধা কিছু লোক।

বন্ধু, বিপদে পাশে থেকে ভরসার প্রসারিত হাত
হোক সে কুৎসিত বা সুন্দর কেউ
বন্ধুরাই পাশে থাকে, যখন থাকেনা কেউ।

বন্ধু কেবল একটা শব্দ নয়, বইয়ের আবদ্ধ গন্ডিতে বন্ধী লেখা কোন গল্প-কবিতাও নয়।
বন্ধু, ভিন্ন দেহে অভিন্ন প্রাণ।

বন্ধু, সর্বোচ্চ তিরষ্কার শোনা লোক
ক্লাস বা আড্ডায় হাসির পাত্র যে।
বন্ধু, নয়তো স্বার্থপরায়ণ বা স্বার্থবাধি
বন্ধু সে, যে পাশে থাকে মৃত্যুঅবধি।।

তারিখ: ১১/০৮/২০১৭ খ্রি:

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।