আমি, তুমি আর সে
- মুহাম্মদ ইয়াকুব আলী মামুন ২০-০৪-২০২৪

আমি, তুমি আর সে
মুহাম্মদ ইয়াকুব আলী মামুন

আমি,তুমি আর সে-
ধাবিত হচ্ছি এক অন্ধকার ভবিষ্যতের দিকে।
কুয়াশা নয়; এ যেন অমানিশার ঘোর।
আমি এই ভেবে ভীতসন্ত্রস্ত
আসবে কি প্রভাত? হবে কি ভোর?

চারদিকে খুন-গুম, ছিনতাই, ধর্ষণ, পাপাচার
নিরাপত্তাহীনতায় কাঁদছে কত দরিদ্র, অসহায়, ক্ষমতাহীন পরিবার!!

আমি, তুমি আর সে-
দর্শক হয়ে ধর্ষণ দেখি, দেখি প্রকাশ্যে খুন
একটিবারও প্রতিবাদ করিনা, ভেবে দেখিনা এ আমার মা-বোন।
অবশেষে.........
বিচার না পেয়ে আত্মহত্যায় হয় ওরা বাধ্য
ওরা গরীব চুনাপুঁটি তুল্য কি বা আছে প্রতিবাদ করার সাধ্য?

আমি, তুমি আর সে-
ওরা পরগাছা, দিনমজুর, খেটে খাওয়া চাষা
গরীব বলে ওদের পক্ষে ব্যানার, ফেস্টুন নিয়ে প্রতিবাদের ঝড় তুলিনি!
স্বাধীন দেশ, স্বাধীন এ ভূ-খন্ডের লজ্জা আর কি?
আমি, তুমি, আর সে-
পথ চলতে সংকোচ করি, হঠাৎ কি যে হয়!
কে এসে টেনে নেয় বোনের হিজাব,
জ্বলসে দেয় কখন সোনা মুখখানি এসিডের বিষাক্ত ক্ষারে,
কিছু ঘটনা আসে পত্র-পত্রিকায়, কিছু ঘটনা চুপসে যায় ক্ষমতার অন্ধকারে।

আমি,তুমি আর সে-
জন্মদিন, বিয়ে পার্টিতে যুক্ত হতে পারবো ভেবে মনে কত উল্লাস!
বাচ-বিচার করিনা একটিবারও
শকুন,শিয়ালের পাল করবে কি না আমার সর্বনাশ!!

**সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনাগুলোর বর্ণনা।***

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।