"ভুলে গেলে, মনে রেখো না"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

ভুলে যাওয়ার মধ্যে কোন আত্মপ্রসাদের কিছু নেই,
ভুলে গেলে, ভুলেই যাওয়া হলো! পরিত্যাক্ত মানুষ!
ভুলে গেলে আর কি থাকে?
আমি ও আমরা, তুমি ও তোমরা,
--------------হয়ত ভুলের মাশুল!
মধ্যাহ্ন ভুলে যায় আকাশের রঙ,
যাই ছিলো নীলচে ফ্যাকাসে ঢঙ!
কয়েক কোটি বিকেল ভুলে যায় সন্ধ্যে বেলা!
কীর্তনখোলার ঢেউ ভুলে যায়,
একদা মাছেরা ছিলো সংসারী!
আর রাত্রি? ভুলে যায় সন্ধ্যের আঁচল,
তাদের মত;যেমন ভুলেছে আমাকে!
ভুলে যাওয়ায় অবাক হইনা তো আর,
মাথার ভেতরে আর কত ধরে! বলো?
এর চেয়ে ভুলে যাওয়াই ভালো, মিথ্যে করেই আত্মপ্রসাদের বুলি!
অলিগলি ভুলে গিয়ে রাজপথে হোঁচট খেয়েও, হয়ে যেতে পারো- উন্নাসিক কীর্তনীয়া!
তারচেয়ে বরং মনে রেখো না, মনে রেখো না কবিতায়,
মনে রেখো না গানে, মনে রেখো না-
কোনদিন আমাকে ভুলে গিয়ে ছিলে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।