প্রত্যাবর্তন!
- এস. মেহেদী হাসান - সময়ের বাঁকে ২৩-০৪-২০২৪

হয়ত ঘরে ফেরা হবে - একদিন!
হতে পারে কয়েক যুগ পর!
বিধ্বস্ত নগরী ছেড়ে, বিধ্বস্ত জীবনে।
অথবা -একটা বিধ্বস্ত রবির প্রয়াণ উৎসবে।
ঠিক ততোদিনে -
বুনো শালিকের ঝাঁক - ঘরে ফিরে যাবে।
ফিরে যাবে পথহারা চিলের দল।
অথবা, ঘরহীন রাখালের হবে আয়েশি ঘর।
আর!
পথের বাঁকে -
জবুথবু পড়ে রবে বটের দেহ।
অনন্ত যৌবনা সেই নবগঙ্গার-
বালুময় বার্ধক্য!
তবুও-
হেটে যাবো-ছুটে যাবো!
কলেজ গেট,চৌরঙ্গী মোড় হয়ে -
পুরানো সেই টোঙ চায়ের দোকানে।
রাতভর নৌকার আড্ডায়-
ক্যাপ্টেনের রসিকতায়,
আবার ফিরে যাবো সেই-
জোছনা বিলাসী বাওড়ে!
হয়ত একাকী, না হয় দলবেঁধে!
আগের মত-সেই সব দিনের মত!
যা হারিয়েছি আজ!!

সত্যিই ফিরবো একদিন!
ফিরে যাবো আপন পথে।
হয়ত সেদিন-
চোখ দুটি ঝাপসা হবে বেওয়ারিশ স্বপ্নের মত।
কাঁদা মাখা মেঠো পথের বুক-
কনক্রিটের দেয়ালে পড়বে ঢাকা।
নিয়নের আলোতে নেবে ছুটি-
জোছনা মাখা রাতের তাঁরা!
আর আমি হবো-
কৈশোরের পৃথিবীতে এক আগন্তুক!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।