ফিরে এসো
- সাইদুর রহমান ২৯-০৩-২০২৪

(বঙ্গবন্ধু স্মরণে)

যে সিংহাসন গড়েছো তুমি মানুষের হৃদে
কত যে স্রোত বয়ে গেল বাংলার মাটিতে;
তবু স্মৃতি যেন অবিরাম ঘুরে ফিরে কাঁদে
দৌড়ে মার্চের ভাষণ,সবার রক্ত ধমনীতে।

নূতন প্রজন্ম,তোমাকে দ্যাখেনি কখনো
শোনে নি তোমার কন্ঠ,ভালোবাসো কত;
বাংলার মাটি,নবীনেরা তাই বিমুগ্ধ যেন
সারাটি জনম করে গেলে লড়াই অবিরত।

মানুষকে কত যে ভালোবাসে এই মানুষ
দুঃখ কষ্টে কেবা দাঁড়ায় পাশে আজকাল;
ছুটে যেতে নিঃস্বের পাশে সতত উপোস
তোমার ডাকে সবি,হয় রণে রক্তে লাল।

ছিনিয়ে আনে বাংলা,সহে মৃত্যু,রক্তপাত
বন্দী হলে তুমি,পশু পাষণ্ড হায়েনা ঘরে;
যুদ্ধে নামে ছেলে বুড়ো ছিল না জাতপাত
লাল সবুজ পতাকা,আজ আকাশে উড়ে।

কারাগার শৃঙ্খল ভেঙ্গে,প্রথম যেদিন তুমি
ঐ রেসকোর্স মাঠে,সামনে মাইক্রোফোন;
কেঁদেছিলে, উৎফুল্ল জনতা,বাংলার ভূমি
ভেবে ব্যথিত,সন্তানেরা ঢেলেছে কত খুন !

তুমি একাধারে নেতা,ছিলে মানুষের বন্ধু
দূঃখ দৈন্যে কাতর সন্তানের উদ্যমী পিতা;
তিমিরে নিমজ্জিত সমাজে দিতে সুখ সিন্ধু
এসো আবার,জ্বলছে যে ঘরে ঘরে চিতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।