আমি হয়ত প্রেমিক নই
- মাসুদুর রহমান (শাওন) ১৯-০৪-২০২৪

আচ্ছা, কেউ কতটুকু ভালোবাসলে তোমরা তাকে প্রেমিক বলো?
পুরো পৃথিবী সমপরিমাণ বাহুদ্বয় প্রশস্ত করে ভালোবাসলে বা দিলে?,
অথচ এই পৃথিবী শুধু নয় মর্ত্য পাতাল সৌরজগৎ পৃথিবীর আদি অন্তসম ভালোবাসি আমি।
প্রেমিকার হাতে লাল টুকটুকে একটা গোলাপ না দিলে কি প্রেমিক হওয়া যায়না?
আমিতো আমার সমস্ত পূর্ণ লাল রক্তই দিয়েছি তাকে নিজের রক্তকোষ থেকে,
তবুও কি আমি প্রেমিক হইনি, আমি কি সত্যিই অপ্রেমিক?।।

দিনরাত্রির কত ভাগ সময় প্রেমিকার সাথে গল্পে কাটাতে হয় প্রেমিক হতে হলে?,
হয়ত তিন ভাগের দুই ভাগ অথবা কেউ বলবে পুরো রাত্রিদিন।
আমিতো শুধু দিনরাত্রি নয় আমার জীবনের পুরো সময়টাই তাকে সমর্পণ করেছি,
তবুও কি আমি প্রেমিক নই অথবা ভালোবাসি কথাটাই মিথ্যে?।
আচ্ছা কতবার মিথ্যুক হয়ে "তোমাকে ছাড়া বাঁচবোনা" কথাটি বললে প্রেমিক হওয়া যায়?
অথচ আমিতো সত্যিই মৃত তাকে ছাড়া আমার নিঃশ্বাস নেই স্পন্দন নেই,
তারপরও কি আমি প্রেমিক নই প্রেমকে আমি কিছুমাত্র বুঝতে পারিনা?।।

আমাকে কি কেউ বলবে আজকাল কিভাবে প্রেমিক হওয়া যায়,
কতরাত অশ্লীল গল্পে মুঠোফোনের দুই প্রান্ত বিষিয়ে তুলতে পারলে তাকে প্রেমিক বলো তোমরা?
অথচ আমার প্রত্যেক নির্ঘুম রাত তার ছবি আঁকতে আঁকতে কেটে যায় কবিতার পাতায় পাতায়,
তবুও আমি প্রেমিক নই আবেগের কোন জীবনবোধ আমার মাঝে নেই বিন্দুমাত্র।
সাবেক আমলে ভালোবাসা ছিল ভালোবাসি বলতে হয়নি বুঝতে হয়েছে তখন করতে হয়নি দিনক্ষণ পালন,
এই আধুনিক কালে ফেব্রুয়ারি মাসের অর্ধেককাল দিবস হিসেবে পালন না করলে তোমরা তাকে প্রেমিক বলোনা।
কিভাবে ভালোবাসার প্রকৃত অর্থ প্রেমিকাকে বুঝানো যায় তা তোমরা আমায় বলে দাও কেউ,
আমিতো নিজেই ব্যবচ্ছেদ হয়েগেছি ভালোবাসার সমার্থবোধক হতে তবুও আমি প্রেমিক নই।।

সত্যি বলতে আজকাল প্রেমিক হতে ভালোবাসতে হয়না,
সাজিয়েগুছিয়ে মিথ্যে বলা শিখতে হয় অর্থের বেশ প্রভাবও থাকতে হয়।
সুন্দরের প্রকৃষ্ট উদাহরণ যারা জানেনা আজতো তারাই প্রেমিক তারাই প্রেমিকার প্রাণ,
কারন তারা অভিজ্ঞ হয়েগেছে প্রেম করতে করতে তারা অভ্যস্ত,
বিনে ছুতোয় তারা গোপন স্পর্শ করতে পারে পার্কের বেঞ্চিতে অসামাজিক অথচ আধুনিকতা দেখাতে পারে,
ঝোপঝাড়ে গোপনচারিণী করতে পারে প্রেমিকাকে খুব সহজেই,
তাই তারাই আজকে প্রেমিক অথচ আমি ভালোবেসেও প্রেমিক নই।।

০২/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।