আমার শহরের গল্প!
- এস. মেহেদী হাসান - সময়ের বাঁকে ২০-০৪-২০২৪

উষ্ণ রক্তের ঢল,
অবসন্ন মেঘেদের মুষ্টি বেয়ে -
অবশে ঝরে পড়ে কনক্রিটের দেহে।
শীতলতার সুধাসমুদ্রে ডুবিয়ে দেয় শহরটা!
যে শহর ডুবে গেছে হাজার বছর আগে!
এখানে ভীড় ঠেলে উঁকি দেয়-
মহাজাগতিক শূন্যতা।
অন্ধকারের সুড়ঙ্গ থেকে-
বেরিয়ে আসে সোয়েনোর ধারালো জিহ্বা।
চেটেপুটে খায় অমৃতরসের ভাণ্ডার!
আর কোলাহলে হারিয়ে যায় -
সুকান্তের আঠারো বছর বয়স।
আবর্জনার স্তুপে পড়ে থাকে-
ক্ষুদিরামের ছিন্নভিন্ন মাথা!
এ শহরের গর্ভে জন্ম নেয় লাখো ম্যাকবেথ।
সাদা গোলাপ ভিজে যায় রক্তিম আভায়!
সহাস্যে মত্ত হই পৈচাশিক আদিম সভ্যতায়।
ফিরে আসে পলাশী-- পঁচাত্তরের উপাখ্যান।
শয়তানের ডেরা হতে ভেসে আসে-
নরকের দানবীয় হাসি।
এখানে পুঁথি পাঠের আসর বসে রোজ।
শুনি আরব্য রজনীর কাল্পনিক গল্প!
বুক ঠুকে বলি-মারহাবা!মারহাবা!
আর আমার শহর কাঁদে নিরবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।