এ প্রাণ কি প্রাণকে চিনেছে?
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৯-০৩-২০২৪

প্রাণকে মুক্তির বার্তা কে শোনাবে?
এ প্রাণ কি প্রাণকে চিনেছে?
কে দেখাবে প্রাণকে বিজয়ের চিহ্ন এমন?
বিজয় তো তার সেই জন্ম থেকে আত্মশুদ্ধি
আল্লাহর মৌলিক ফরমান।

প্রাণের পরাজয় বলে কিছু নেই
প্রাণের প্রতিযোগী বলে কিছু নেই
আছে শুধু প্রাণ প্রাণকে চিনার দৈন্যতা!
পরাজয় তো তার প্রেম-শয়তানের সঙ্গ-নরকের শিখা
পরাজয়ের নিখঁত চিত্র-এ প্রাণের অবুঝ স্পন্দন!

প্রাণের প্রাণ আছে কিন্তু প্রাণ মোহর খচিত!
প্রাণের পরাজয় আছে- যে প্রাণ বিধাতার নয়।
প্রাণ তো এমনি এমনি জাগেনা, জাগাতে হয়..
তাকে আত্মশুদ্ধি করতে হয় প্রতিটি মুহূর্তে..

প্রাণের দুঃখ আছে কিন্তু প্রাণেরা বুঝেনা,
প্রাণ তো নিজে নিজে সঞ্চারী নয়, যে তাকে মুক্তি দিবে!
তার একেকটি পরাজয় অনন্ত কালের অগ্নি চুল্লি।
প্রাণ এসেছে বিধতার পক্ষে মানবের কলবে
প্রকাশ্যে গোপনে মুক্তির সন্ধানে।
এ প্রাণ কি প্রাণকে চিনেছে?
--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।