স্বর্গকে তুমি হারালে কখন?
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৮-০৩-২০২৪

হে মুমিন, হে গোলাম, হে চির শান্তির পথিক,
হে বিদ্রোহী!সত্য ও ন্যায়ের প্রতীক’
কোন আশায়
ঠিকানা ভুলে তুমি আপনাকে হারায়?
কার নির্দেশ মানতে চাও, কাকে বলবে জ্যোতি তোমার?
তাকওয়ার ভিতর আছে স্বর্গ্ ,আছে অনন্ত মুক্তি মুমিনের!
খোঁজে নেও, হে মুত্তাকি, ইমানদার,
অন্তরে কেন এত লোভ জাগে, কেন এত হিংসে বিস্তর?
কিসের এত অশান্ত গর্জন?
আলো নেই, আঁধার নেই,সীমাহীন লুণ্ঠন
থামেনা কভূ ধরণীর লোভ তব!
প্রাণে কেন গাফেলরা বাজে! শোধরে নেও, প্রভু তরে নত!
স্বর্গকে তুমি হারালে কখন?
কোন সে পথ? কোথা তার নোঙ্গর?
কেন ছুটেছো ভ্রান্ত পথে?কেন হলে নবীজির পর!
যিনি এতো কাঁদে উম্মুতি উম্মুতি বলে..
কেন তুমি আসলে, এসে কেন তা লুকালে?
কার প্রতি অভিমান তোমার- হে সভ্যতা?
এ কি আচরণ! এ কি পাষান্ডতা! এ কি বর্বরতা!
এ অন্তরের ভিতর গোমরাহী রাঙা ছলছল-
এ কি মিথ্যা অহংকার!
ঐ হত্যা ,ঐ ধর্ষ্ণ , সে কি প্রেয়সী তোমার?
বেঈমানের চরিত্র ঘোর অন্ধকারে
পথ ভ্রষ্টেরা নরকেই থাকে চিরকাল ।
লোভ লালসা ঐ, সেতো মুমিনের কলঙ্ক দাগ!
সে কি রাগ? সে কি অনুরাগ?
নরকে পুড়ে ছাই নিখিলের মোহ বৃথাই..
তোমার ভুলে তুমি যেন অনন্ত দোযখে
বড় অশান্ত! বড় অত্যাচারী ছিলে
এ নিখিলে
বিধির বিধান ছিল না বুকে, কখনো এসে দেয়নি ক’ নাড়া!
বিপুল দম্ভে, বাহু বলে ছিলে শীর্ষে, ছিলে দূর্বার
সদা অন্তরে রিপু রেখে জাগতে রাত্রি।–
আজ সবই অগ্নি খেয়া অনন্ত নিবাস !
হে মুমিন, হে গোলাম, হে চির শান্তির পথিক,
হে বিদ্রোহী!সত্য ও ন্যায়ের প্রতীক’
স্বর্গকে তুমি হারালে কখন?
--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।