শহুরে বৃষ্টি
- শান্ত চৌধুরী - এবং মানুষ (বর্ষা সংখ্যা)। ২০-০৪-২০২৪

শহুরে বৃষ্টি
______শান্ত চৌধুরী


শহুরে কোলাহলে নেমে গেছে নিরবতা
ঘরে ফেরা মানুষ গুলো কাক ভেজা।
পিচঢালা পথে জমে আছে কাঁদাজল
মুহূর্তের মুষলধার বৃষ্টি কান্নায়
ডুবে গেছে নগরী।


হাতিরঝিল ছুঁয়ে বৃষ্টি নেমেছে
উত্তাল এলোমেলো ঝড় হাওয়া
দৃষ্টির আড়ালে।
ক্লান্তদেহ, দূরভাবনার বৃষ্টি
গাঢ় অন্ধকারে ডুবে গেছে
নগরী।
লেমপোস্ট নিবে গেছে
বিদ্যুৎবিহীন রাস্তায়।
শূন্যতায় ডুবে গেছে
নাগরিক কোলাহল।


এলোমেলো ধমকা হাওয়া
উচ্ছ্বাস নেই, প্রাঁজল বিরহে
পথিক নিরবে দাঁড়িয়ে।
দু'একটি পাখির নীড়ে
ফিরে যাওয়ায় ব্যস্ত বাহুবলে।
বৃষ্টি ভিজা ঘাসফড়িং
ছুটাছুটি করে,
স্নিগ্ধ বকুলের ঘ্রাণে ।


নগরীর বৃষ্টি প্রিয় মানুষ নেমেছে
বৃষ্টি ভেজার মিছিলে
প্রাণচঞ্চল, উৎসবে।
সবুজ পাতার শিশির
ছুঁয়ে নাগরিক অবসরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।