বৃষ্টির দিন
- এস. মেহেদী হাসান - নীলপরী ২৫-০৪-২০২৪

আজ সারাদিন বৃষ্টি ঝরবে অঝরে।
টুপটাপ শব্দে ঘুমহীন দুটি চোখ-
ভেসে যাবে বৃষ্টির আদরে!
থেমে যাবে জনতার কোলাহল,
পাখিদের সব গান।
আবার আসবে ফিরে-
সবুজে নতুন প্রাণ।
আজ সারাদিন আকাশের নীল রঙ-
হারিয়ে যাবে মেঘের দলে।
আলো ছাঁয়ার খেলা হবে-
আষাঢ়ের সিক্ত উঠানে।
কেটে যাবে আরেকটি দিন অলসতায়!
গুনগুন গাইবে গান পল্লীবধূ,
নকশীকাথার মাঠে সুই আর সুতায়।
আজ সারাদিন ঘিরে রবে বিষণ্ণতায়,
পাবো না প্রিয়জনের দেখা।
হয়ত নষ্ট হবে ঝরে যাওয়া -
অর্কিড, কেয়া!
অথবা, ফুঁটবে নতুন ফুল-
কদম,শাপলা।
আজ সারাদিন রবে-
রৌদ্রের মৃদু অভিমান!
হয়ত মাঝে মাঝে ক্ষণিক হেসে-
করবে বর্ষার অপমান।
অথবা, রোদ বৃষ্টির লুকোচুরি খেলা হবে-
সমানসমান!
আজ সারাদিন কাটবে-
ভালোবাসার অদ্ভুত শিহরণে।
তার সিঁথির সিঁদুরে গড়বো প্রাসাদ-
স্বপ্ন দেখার ছলে।
উষ্ণ ছোঁয়ায় পূর্ণ হবে-
অপূর্ণ শীতল মন।
যদি পাশে থাকে প্রিয়জন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।