এইখানে কিছু নেই!
- এস. মেহেদী হাসান - সময়ের বাঁকে ১৯-০৪-২০২৪

এইখানে কিছু নেই!
পচে গলে যাওয়া সভ্যতার-
কয়েক শতাব্দীর কফিনে।
শুধু ঘুনপোকার আনাগোনা -
শ্রমিক জনতার জ্যান্ত ফসীলে!
সেই দুটি ত্যাজে ভরা চোখ-
মৃত আগ্নেয়গিরি মতো,
পত্রিকার ধূসর পৃষ্ঠায়-
লেপ্টে আছে আজও!
কোনো এক জন্তুর বুলেটে-
প্রতিবাদ গেছে থেমে।
কপালের মাঝ বরাবর -
দু-ইঞ্চি সরু পথ করে এফোঁড় -ওফোঁড়।
এইখানে কিছু নেই!
চোরাবালির উপরে গড়া-
সারশূন্য শিল্পায়নের সংসারে।
শুধু উপরে উঠার অলীক সিঁড়ি,
ক্রমশ ভূগর্ভে নিচ্ছে টেনে!
স্বাধীনতা-স্বাধিকার সংগ্রাম-
এক পরাধীনতার নতুন গল্প,
সংবিধানের ইস্পাত কঠিন দেয়ালে-
শৃঙ্খলে বন্দী আজও!
সাম্রাজ্যবাদীর কালো হাতে-
এখনো রক্তাক্ত পতাকা কাঁদে।
সভ্যতার বুক পকেটে -
মদ্য লালসার একাল-সেকাল।
এইখানে কিছু নেই!
নির্বাচনী রম্য ইশতিহারের রঙিন পৃষ্ঠায়-
গণতন্ত্রের তন্ত্রে-মন্ত্রে!
শুধু শকুনির আনাগোনা -
ক্ষমতার ব্যালট বাক্সে।
সেই শোষণের হাতিয়ার-
জগদ্দল পাথরের মতো,
কৃষকের লাঙলের ফালে-
অট্টহাসিতে মত্ত আজও!
পুলিশের টিয়ার শেলে-
মধ্যবিত্ত ধোঁয়া হয়ে গেছে মিশে।
বৃটিশ করিডোরে তন্দ্রাচ্ছন্ন -
বাংলার শাসন-সুশাসন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।