বাংলাদেশ:আমার মা
- মামুনুল হক - বাস্তববাদী ২৯-০৩-২০২৪

আমি আহত, আমি মর্মাহত,আমি স্তব্ধ!
আমার মাকে নিয়ে অনেক চিন্তিত।
মায়ের আছে হরেক রকমের স্বকীয়তা,
আছে নির্জনতা ঘেরা সবুজ-শ্যামা বিটপী,
সহস্র কোটি বীরসন্তানের মা তুমি আজ-
অবহেলা, অত্যাচারে মিথ্যে দিন গুজাচ্ছ!
আমি কী কিছুই করতে পারবো না ?
অশ্রুসিক্ত কন্ঠে বলবো-না,মা!
তারা যে তোমার সন্তানের হাত-পা,
বেধে রেখেছে ওই যে লোহের কপাটে!
আলপিনে ছিদ্র করে দেবো এই চক্ষুদ্বয়;
যদি রক্ষে করতে না পারি মায়ের আচল!
আমি প্রতিজ্ঞাবদ্ধ হবো, আরো শাণিত হবো,
কবি নজরুলের সেই বিখ্যাত বাক্যবাণে!
মায়ের পদতলের আচল মাথায় গুজিয়ে দেব,
ভেঙে দেবো তলা আর লোহের ওই কপাট!
আর মাকে মুক্ত করে আনবো-
পরাধিনতার সেই গ্লানি থেকে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
১১-০৬-২০২০ ১৩:২৪ মিঃ

জনাব ফয়জুল মহী স্যারের মন্তব্য আশা করছি ।

Mamunulhoque
২২-০৯-২০১৭ ১১:০১ মিঃ

এটি দেশ সম্পর্কিত আমার প্রথম কবিতা।