শুভ বিজয়া দশমী ও মায়ের বিদায়
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

আজ মায়ের বিজয়া দশমীর
পূজো,পুষ্পাঞ্জলি।
ভূমণ্ডল আজ প্রকম্পিত,
কাঁদিছে আকাশ বাতাস,
কাঁদিছে মানব মানবী।
মায়ের বিদায়ের পালা,
এই বিদায় কারো কাম্য নয়।
মা আজ মর্ত্য ছেড়ে
স্বর্গে চলে যাবেন।
মন আজ সবার ভারাক্রান্ত!

অশুভ শক্তির বিনাশ,
শুভ শক্তি স্থাপন করাই
মায়ের কাম্য।
মায়ের পৃথিবীতে অবতরণের
মুখ্য উদ্দেশ্য এটিই-
তাইতো মাকে দূর্গা বলা হয়।
তিনিই চণ্ডী, মহিষাসুর মর্দিনী
আবার তিনিই পর্বতরাজ
হিমালয়ের কন্যা পার্বতী।

মায়েরা দূর্গা মাকে সিঁদুর পরিয়ে
নিজেরা ও সিঁদুর খেলায় মাতবেন।
তারা লাল পেড়ে সাদা শাড়ি,
কপালে লাল বড় টিপ,
ঠোঁটে লাল লিপিস্টিক,
হাতে লাল চুড়ি পরে সজ্জিতা হবেন।

শেষ বিকেলে ভক্তদের
কান্না ভরা চোখে,ধূপের ধোঁয়া,
ঢাকের ও কাঁসার বাজনায়
করুণাময়ী মায়ের শেষ বিদায়
বিসর্জনের মধ্যে।
আহ্! কি করুণ দৃশ্য!

মা সবাইকে সুস্থ সুন্দর
জীবন দিন, এভাবে মায়ের অপেক্ষায়
জীবন পরিক্রমা চলুক।
অবশেষে বিজয়ার কোলাকুলি,
প্রণাম, ভালোবাসা,মিষ্টিমুখ,
আরেকটি বছরের আপেক্ষার পালা।
মা আসবেন!
মা আবার আসবেন।

তাং - ৩০/০৯/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।