মনের ব্যস্ততা
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

ধরা ছোয়ার বাইরে আছে সূক্ষ্ম যে এক মন!
ছুতে গেলে যায়না ছোয়া পালায় নিরন্তর।

আপন মনে ছুটে চলে নেইকো যে তার চাকা,
স্থির থাকেনা একটু সময় অলস মন যে ফাঁকা।

কবি মনে ভাবনা আসে এটা তার ও ফসল,
কৃষক কাজে ব্যস্ত থাকে মন বলে না অচল।

কল্পনাতে ভাবনা চলে নেইকো তাতে বিরাম,
ধারণা ও তার ইশারায় চলে অবিরাম।

মনের চিন্তা চাষাবাদে অনুভব যার ফসল,
চেতনাতে ও মনের লক্ষন চিন্তাতে তার বল।

ভাবনা আসে ভাবনা যায় নিত্য মনের খেলায়,
জাগরনে খেলায় মাতে মনের সাগর ভেলায়।

অপূর্ণতা মনের খেলা চিন্তায় যার বাস,
ইতি ও নেতিবাচকে মনে অজ্ঞানতার সাজ।

একেই বলে মনের কথা মনের মধ্যে থাকে,
ব্যস্ততা তার কাটে না আর মহাকালের ফাঁকে।


তাং - ০৬/০৭/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।