স্বপ্ন ভাঙছে বুলড্রোজার
- মুহাম্মদ ইয়াকুব আলী মামুন - পঙতিমালা ২৮-০৩-২০২৪

স্বপ্ন ভাঙছে বুলড্রোজার
-মুহাম্মদ ইয়াকুব আলী মামুন

চোখের জলে ভাসছে দেখ
রিক্সাওয়ালার মুখ,
দৃশ্য দেখে আমারও যে
ফেটে যাচ্ছে বুক।

স্বল্প আয়ের রুটিরুজি
করছে যে দিনপার,
এই আয়েতে নির্ভর করে
তার মা-বাবা, পরিবার।

স্বপ্ন ভাঙছে চোখের জলে
দেখছে চেয়ে চেয়ে,
ওরাও তো মানুষ শ্রেণির
গঠন রক্তে-মাংসে।

বুলড্রোজারের নিচে যেন
স্বপ্ন ভাঙছে শতশত,
দূর্বলের উপর অত্যাচার আর
সবলের কাছে আইন যেন অবনত।

আইনওয়ালারা করছে পালন আইন
দিচ্ছে দোহাই যানজটের,
বিষয়টাতো যানজটের নয়;
সুক্ষ্ম ভাবনা-বিবেকের।

অন্যভাবে করা যেত
রিক্সাচলার আইন,
আইন না মানলে করা যেত
যার, যেমন ফাইন।

এটা আবার কেমন আইন
কেমন নিয়মনীতি,
বুদ্ধি-যুক্তিভিত্তিক আইন হোক
তৈরি হোক সম্প্রীতি।।

**০৬ অক্টোবর ২০১৭খ্রি:**

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।