গার্মেন্টস শ্রমিক
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

স্বল্প আয়ের কঠিন পেশা গার্মেন্টস শ্রমিক যারা
সকাল ছয়টায় শুরু করে জীবন যুদ্ধ তারা।

উৎপাদনের লক্ষ্যমাত্রা দেওয়া থাকে তাদের
বেলাশেষে বুঝে নেবে মালিক পক্ষ এদের।

লক্ষ্যমাত্রা পূরণ হলে তবেই পাবে ছুটি
এভাবে সে চুক্তি পাবে নিয়োগ কালে প্রার্থী।

ক্লান্ত হয়ে ঘরে ফেরে রান্না বান্না করে
ডালে ভাতে খেয়ে ধেয়ে ঘুমে শেষে পরে।

মাসের শেষে ন্যায্য বেতন পায়না অনেক কর্মী
অনাহারে অর্ধাহারে কাটায় মোদের মুন্নি।

বাড়ি ভাড়া মুদি দোকান কেউ দেবেনা রেহাই
কষ্টের জীবন চলেনা আর দৈন্যদশা সেথাই।

অর্থনীতির চাকা চলে তাদের হাতটি ধরে
সেরা আয়ের সেরা খেতাব রপ্তানিতে করে।

ভালো থাকা ভালো খাওয়া নেইকো সুযোগ তাদের
কম বেতনে টানাটানির মাস চলেছে যাদের।

জীবন যুদ্ধে জয়ী হবে কেটে খাওয়া দলটি
শোষক শ্রেণী নিপাত যাবে যেদিন দেখবো ফলটি।
তাং - ০৯/১০/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Faiyaj
০৯-১০-২০১৭ ২২:০৫ মিঃ

কঠিন জীবন তাদের