দেশভক্তি
- সুরজিৎ ঘোষ - দেশভক্তি ২৮-০৩-২০২৪

বাংলা মোর মাতৃভূমি,,
মোরা সদায় তার চরণ চুমি।
প্রিয় জন্মভূমি মোরা তোমায় ভালোবাসি,,
যেন চিরতরে মোরা তোমায় হৃদয়ে রাখি।

সত্যই কি মোরা দেশকে ভক্তি করি,,
নাকি ছলনার আশ্রয়ে তাকে মেলে ধরি।
এখনো বহু নারী পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ।
তাদের মুক্ত হস্তে করিতে স্বাধীন,,
আমার এই কবিতা হয়ে উঠুক সীমাহীন।।

বহু বিপ্লবী দেশের স্বার্থে দিয়ে গেল
নিজেদের জীবন দান,,
মোদের কাছে রেখে গেল মুক্তির সোপান।
বীর ভগৎ সিং,ক্ষুদিরামের শহীদ প্রাণ,,
করে গেল মোদের স্বাধীনতা দান।

১৫-ই আগস্ট মোদের কাছে বিশেষ স্বরণীয় দিন,,
মৃত্যুঞ্জয়ীরা মোদের স্বাধীন করিতে করিল মরণপণ।
আমরা গর্বিত যে মোরা ভারতমাতার সন্তান,,
তবুও মোরা দেশভক্তি স্বরণে হয়েছি মৌন মলিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।