মানুষ পরজীবী
- কাজী জুবেরী মোস্তাক ২৯-০৩-২০২৪

মানুষ এক পরজীবী প্রাণীর নাম
ছিলো পিতার অন্ডকোষে স্পাম
করে নিলো মায়ের জঠরে স্থান ৷

সবকিছুই নিলো ভাগাভাগি করে
আশ্রয় নিয়েছিলো সে যে জঠরে
ভূমিষ্ট হতেও দুঃখ দিলো তারে ৷

লালিত পালিত হলো সে সংসারে
হাঁটা চলা শিখলো তাও হাত ধরে
বলতে শিখলো তাও শুনে শুনে ৷

শৈশব,কৈশোরেও থাকেনি একা
আশেপাশে তৈরি ছিল তার ছাতা
পাড়া-পড়শী,বন্ধু,স্বজনের ছায়া ৷

কর্মজীবন নির্ভর তাও অন্য হাতে
তবুও দেখি মানুষ গর্ব করেই বলে
সে নাকি নিজের পায়েই দাঁড়িয়ে ৷

সংসার জীবনেও থাকে অবলম্বন
স্বামী-স্ত্রী কিম্বা সন্তান আপনজন
মানুষ পরজীবী এটাইতো জীবন ৷

লাশ হয়েও পারেনা একাকী যেতে
কফিন তাও নিতে হয় অন্য কাঁধে
মানুষ পরজীবী তবুও যাই ভুলে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।