অবশেষে
- সাইদুর রহমান ১৯-০৪-২০২৪

ঐ কৃষ্ণ মেঘের মত বেড়ায় ভেসে
স্বপ্ন আশা বড়ই অসহায় কৈ হাসে
চোখের জলে ডুবে মরে শেষে;
মেঘেরাও কৈ আর রয় উল্লাসে
শেষে মাটির বুকেই ফিরে আসে।

কখনো মেঘগুলো করে যে গর্জন
আকাশের হৃদয়ে জাগে শিহরণ
হৃদয়ে স্বপ্নও করে আলোড়ন;
জাগে অনন্ত স্পৃহা ও স্পন্দন
ছুঁতে চায় সুদূরের নীল ঐ গগন।

বলাকারা ছুটে যেমন ঐ তেপান্তরে
কত সে স্বপ্ন আশা লুকিয়ে অন্তরে
ঈপ্সিত কতো চুপিসারে দৌড়ে;
যেমন মধু খুঁজে পতঙ্গ মধুকরে
হোক ফুলবনে দুর্গম ভূতল বিবরে।

কেন তবু জগতে এ মানুষের স্বপন
অবশেষে যেন করে শুধু শুধু রোদন
শূন্য সততই, থাকে যে অপূরণ;
খরা বৃষ্টি ঝরা, বিফল অকারণ
সবশেষে অতৃপ্ত আত্মার চির গমন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।