স্বাধীনতাকে স্বাধীন করো
- কাজী জুবেরী মোস্তাক ২০-০৪-২০২৪

ফেলানী তুই হারিয়ে গেলি কাঁটাতারে
বিশ্বজিৎএর রক্তও নেই রাস্তার উপরে
বৃষ্টিতে তনু হত্যার আলামত ধুয়ে গেছে
এখন বল আন্দোলন করবো কি দিয়ে ?
সাগর রুনির আলামতও মাটি খেয়েছে
এনিয়েও আন্দোলনতো শেষ হয়ে গেছে ,
অথচ মেঘ আজও বাবা,মাকেই খোঁজে
ভীষণ যন্ত্রণার পাশ দিয়েই সে চলছে ৷
রানা প্লাজার ধ্বসের অনেক দিন হয়েছে
অথচ সেই রানা বহাল তবিয়তেই আছে ,
কিন্তু সে দুঃসহ স্মৃতি বহন করতে হচ্ছে
নিহত আর আহতদের পরিবারগুলোকে ৷
বর্ষবরণে নির্যাতীতা মেয়ে কেমন আছে ,
সেই বখাটেদের বিচার কি আদৌও হবে ?
কেউ খবর রাখো খাদিজা কেমন আছে ?
ধর্ষিতা পূর্ণিমাকে ক'জনের মনে আছে
আত্মবিশ্বাসে সে কিন্তু ঘুরে দাড়িয়েছে,
তবে আমি আন্দোলন করবো কি করে?
নিহত দীপনের বাবার কথা কানে বাজে
শুভবোধ জাগুক সমাজ ও মানুষের মধ্যে
ব্লগারদের হত্যার মহোৎসবও থেমে গেছে
তবে আমি আন্দোলন করবো কি করে?
ব্যানার-ফেস্টুনে মানব বন্ধন করে করে
ক্ষোভগুলো আর কতোদিন রাখবে পুষে?
একটা অান্দোলন গড়ে তুলি তারচেয়ে
স্বাধীনতাকেই আজ স্বাধীন করতে হবে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।