জাগো তরুণ
- কাজী জুবেরী মোস্তাক ১৭-০৪-২০২৪

আজ হতে প্রায় ত্রিশ বছর আগে
আমাদেরওতা যৌবন ছিলো শরীরে ,
আমরাওতো ছিলাম তারুন্যে টগবগে
আজ হয়েছি চল্লিশ পেরিয়ে চার্লসে ৷

প্রাণভয় ভুলেছি মুজিবের কন্ঠ শুনে
দেশের জন্যে ঝাপিয়ে পরেছি যুদ্ধে ,
সে সময়ে আগুন জ্বলেছিলো রক্তে
দেশপ্রেম ছিলো আমাদেরও হৃদয়ে ৷

জেগে ওঠো তরুন ,
বয়সে এখনও তোমরাতো তারুণ্য দীপ্ত
তোমরাই করবে সব অবিচার প্রতিহত ,
অথচ সেই বয়সে তোমরা মাদকাসক্ত
ঘুমিয়ে পড়েছে আজ তোমাদের রক্ত ৷

জেগে ওঠো তরুন ,
তারুণ্যকে উৎসর্গ করো দেশেরই জন্য
উৎসর্গ করোনা নিজেকে নেশার জন্য ,
তৈরি হও আজ প্রতিবাদী কন্ঠের জন্য
হইওনাকো অপরাজনীতির তৈরি পণ্য ৷

জেগে ওঠো তরুন ,
তোমরা তরুণ তুলবে পাল ধরবে হাল
হইওনা কারোই মিষ্টি কথায় বেসামাল ,
তোমরা তরুণ হবে ন্যায়ের জন্যে ঢাল
আর অপরাধীরা ভয়ে হবে বেসামাল ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।