হারিয়ে যাওয়া স্মৃতি
- কবির সরদার ২৯-০৩-২০২৪

সেই বটবৃক্ষ কি এখনো আছে?
যার সুশীতল ছায়াতলে
চৈত্রের প্রখর রোদে
ক্লান্ত পথচারী
শীতল অবগাহনে
ডুবে যেত আনমনে।

সেই কর্দমাক্ত রাস্তাটা কি এখনো আছে?
যে পথে হেঁটে গেলে
সাঁকো থাকত বারে বারে
মাখামাখি কাদা জলে
জড়িয়ে যেত পা যুগলে
ধুয়ে নিত কলতলে।

সেই মুদিখানা কি এখনো আছে?
পথচারী হেঁটে এসে
তৃষ্ণার্ত হৃদয়ে
গলাটা ভিজিয়ে
পরম তৃপ্তিতে
চলে যেত সন্মুখ পানে।

শুনেছি নেই সেই বটগাছ,
রাস্তা হয়ে গেছে পিচঢালা,
মুদিখানা রূপ নিয়েছে বাজারে;
ইচ্ছে হলেও যেতে পারব না সেই স্মৃতি দর্শনে ॥

(০৭/১১/২০১৭)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।