ছোট্ট আবেগ
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

কবিতাটা খুব ছোট, ও মা কি গো,
ছোট লেখাতে আবেগকে গুছিয়ে লিখবো কি করে?
বলতে পারবো না যে কেমন করে বুক-
ঝড়ের মধ্যে একটি নাম লুকিয়ে রাখে।
বলতে পারবো না যে কেমন করে বৃষ্টিতে, বসবার ঘরের পাতাহীন টবেরও ভিজতে ইচ্ছে করে!
বলতে পারবো না যে কেমন করে নতুন ধানের মাঠ- এখনো দুলে, দুলে,
হারিয়ে যাওয়া সবুজকে মনে করে।

কবিতা এত সহজে বুঝিয়ে দিলে,
সবাই কেমন করে বুঝবে?
তোমাকে যে কঠিন, কঠিনতর হতে হবে।
অসাধ্যকে হাতের পাশে নিয়ে,একটি আঙুল ছুঁয়ে দিয়ে বলতে হবে-
'এবার দিলাম মুক্তি!'

কিন্তু আমি- যে মানুষ থেকে গেলাম,
তাই জানো- রোজ রাতে বালিশ ভিজিয়ে, কত মান, অপমান গিলে কাঁদি।
আচ্ছা পারবে, আমাকে ফিরিয়ে দিতে স্বপ্ন একমুঠো, যা শৈশব, কৈশোরে এক নাগাড়ে দেখে এসেছি- পারবে আমাকে বাঁধতে, ছোট্ট শব্দ গাঁথায়,
পারবে বলতে-'এবার বাঁচো !'

বেঁচে থাকার কথা লিখে, পড়ে আমার যে তোমার সাথে অনেকটা হাঁটতে ইচ্ছে করে!
কি করে বলি বলো- বন্ধ চোখ যে দেখে- শেষ স্বপ্নে তোমাকে, আপন করে।
===================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।