মাটি হতে দূরে
- সাইদুর রহমান ২০-০৪-২০২৪

মানবতার নিধনযজ্ঞ আজ পৃথিবীতে
শুধু হানাহানি,কাটাকাটি,সর্বত্র;
নীল সে আর পাই না খুঁজে গগনেতে
অহমিকা মানুষে,জানে না হতে নত।

মিথ্যে ভাষণে,শোষণে মানুষেরা বিচলিত
শুনি চেঁচামিচি,করবে সবার ভালো;
চাওয়া পাওয়া সে মূল্যহীন,হই স্তম্ভিত
নেই ঝিলমিল রবি. যেন নেই আলো।

মানুষের রন্ধ্রে রন্ধ্রে যেন পশু রক্ত বয়
দ্বন্দ্ব ক্রোধে মাখা সমাজের সর্বস্তর;
বিদ্রূপ,প্রবঞ্চনা কালি এখন কোথা নয়?
হবে হয়ত বা সবি বিলুপ্ত সত্তর।

কে না চায় তবে প্রশান্তি ধরিত্রী ধামে
মানুষের জন্ম শুনি মানুষের তরে;
সবার উপরে নাকি মানুষ,বিচিত্র ভূমে
স্নেহমায়া,প্রেম কেন তবে যাচ্ছে উড়ে?

মাটির গন্ধ,কাদা মাখা যাদের চোখে মুখে
শুনতাম,তারাই জাতির মেরুদন্ড;
অভাবে অনটনে আছে আজ চরম দুখে
মাটি হতে দূরে তাদেরই সুখভান্ড।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।