কলমের বিদ্রোহ
- অরণ্য- (ভাবুক কবি) ১৯-০৪-২০২৪

অরণ্য- (ভাবুক কবি) এর প্রিয় কবি সুকান্ত ভট্টাচার্য লেখা কলম কবিতার প্রতিউত্তরে কবিতাটি রচিত হয়েছে।
————————————————————

আমি কলম, যুগ-যুগ ধ'রে
পড়ে আছি ভুবনের জমিনে,
দেখায় বিশ্বকে নব সরণির দিশা
পৌঁছায় নিরাধারকে নিজ গন্তব্যে।
এতদিন লিখেছি বহু আখ্যান
কাব্যের পুস্প ফুটে আমার অবদানে,
দিবা-নিশি ক্লান্তিহীন মূর্তি থেকে
ঝরে পড়ে লহু মাখা অশ্রুর কালি!
তুলে আনি সেই আগের বার্তা
করি নিত্য লেখা সাহিত্যের দাসত্ব,
আমার গতরে দাও কুত্সার অপবাদ
বাধ্য করো নির্দোষকে দণ্ড দিতে!
তবুও পাইনি অবিশ্রান্ত কর্মের মজুরি
বলো, এভাবে আর চলবে কতকাল?
আমি আর থাকব না ক্রীতদাস
আজ শুরু হবে কলমের বিদ্রোহ!
মোরা জোটবদ্ধ হয়ে করবো হরতাল
খন্তার থেকে ভয়ঙ্কর আমার লেখনী,
আমি উপড়ে ফেলব ক্ষুদিত বশ্যতা
এতদিন সহ্য করেছি সবার বিদ্রুপ।
আর চলব না কোন প্রভুর খেয়ালে
শব্দহীন হলেও আমার আঘাত তীক্ষ্ণ!
তোমাদের স্বার্থে কখনো হবনা নিস্তেজ
নিজ হস্তে লিখব মানবের নসিব।
আজ মুছবো গ্লানি, মুছবো দাসত্ব
সময় এসেছে বেকারত্ব মিটাবার;
বিগ্রহ করবো নিতান্ত নগণ্যের তরফে
চলার বর্ত্মে আর ফেলবনা দীর্ঘশ্বাস।
মুছে দেব কাঙ্গালের নয়ন বারি
নিকুচি করবো অবৈধ অক্ষের তখ্ত!
হুশিয়ার হও যত পাপীর দল
আসছি প্রলয়ের চক্র নিয়ে।
আজ বিদ্রোহের অনলে শুরূ হরতাল
বন্ধ হবে সমাজে ধনীদের শোষণ,
সুবিচার ফিরবে দেশের বুকে
রূধির দিয়ে আজ লিখব ইতিহাস।


রচনাকালঃ- ১৪/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।