তুমি যতই বড় হও
- সাইদুর রহমান ২০-০৪-২০২৪

তুমি যতই বড় হও জ্ঞানে ও গুণে
যতই হও না ছোট, ধনে ও মানে;
তার কাছে তখনও তেমনি সেই ছোট্ট খোকা
রয় আঁচল তলে সহজ সরল প্রাণখানি ঢাকা।

যতই রুদ্র ক্ষিপ্র, আচারে ব্যবহারে
নির্মমতায় মানুষের যত রক্ত ঝরে
তবু তার কাছে কলিজার সোনারই টুকরোটি
মনঃকষ্টে হাসিতে তার যেন সজল চোখদু’টি।

জীবনে তুমি ব্যর্থ, হলে অকৃতকার্য
সংসার সমাজেও হলে পরিত্যাজ্য
তার চোখে তবু মনি হৃদয় কোণে অটুট সতত
দুঃখ জ্বালায় তুমি, কাঁদে যেন সে প্রতিনিয়ত।

বার্ধক্য ও বয়োবৃদ্ধ সময়ের সাজা
ভাবলে তারা আজ তোমার বোঝা
করো নি কালক্ষেপ, করলে নিক্ষেপ বৃদ্ধাশ্রমে
হাত পা কাঁপে, যাবে জীবন স্পন্দনও থেমে।

এই তো বিনিময় প্রেম ও মমতার
সাধ্য কি ছিলো নেবে শ্বাস বাঁচার
তুমি তো প্রতিবিম্ব ছায়া, নাম মাত্র সে জীবন
বিচিত্র ঔদ্ধত্য রং যার, স্তম্ভিত এ নশ্বর ভুবন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।