বড় হও
- মোঃ মুসা ২৯-০৩-২০২৪

মন থাকিতে মানুষ হও চোখ থাকিতে দেখ,
গুরুজনের শিক্ষা নিয়া তবেই তুমি শেখ।
সময় থাকিতে চেষ্টা কর কেনবা হবে ব্যাঘাত
অল্পতে যেন কার ধারে পেতনা তুমি হাত।
কষ্ট করলে কেষ্ট মেলে মিষ্ট করলে ভাষা
অথই ফল যায়না বৃথা নিরাশ হয়না আশা।
বড় হও সাথে সাথে মানুষ হও আগে,
নাই যে ভাঙে ভিতর মানুষ কোন কথাই রাগে।
সময়মত দৃষ্টি ফেল চোখ টি তোমার মেলো,
বড় হও অনেক বড় সংসারে দাও আলো।
পৃথিবীর বুক রাঙিয়ে তুলো জাগিয়ে দাও সাড়া,
যাদের চোখ অন্ধ খুলে দাও চোখ কেমন তারা।
খুদা থাকিতে আহার কর নিওনা পেট অভিশাপ,
নিজের সাথে যুদ্ধ কর ছেড় হিংসেদ্বেষ কুপ্রতাপ।
বড় হও অনেক বড় মাথা থেকে সমন উঁচু,
মিথ্যে আর কুৎসিতে হবা কেন বা হল নিচু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।