সুখ তাই দিয়েছে আড়ি
- সাইদুর রহমান ২০-০৪-২০২৪

দুঃখের সনে আমার উঠাবসা, 
ওর সঙ্গে যে আমার মেলামেশা, 
সুখ তাই দিয়েছে আড়ি; 
সুখের যে কি, আন্দাজ পরিভাষা, 
কেমনে হবে ওর সঙ্গে ভালোবাসা, 
কিছুই আমি, বুঝিতে নারি।

সারাদিন কাজকর্মে থাকি ডুবে, 
ভাবি, দুঃখের প্রেমে ভাটা হবে, 
ঘরে ফিরি, ঐ গোধূলিতে; 
দুঃখ বলে, অপেক্ষায় থেকে থেকে, 
অস্থির হই, নাকি তুমি দূর্বিপাকে, 
দেরী যে কেন, ঘরে ফিরিতে।

বিজলী ঝলকে, ক্ষীণ আলোতে, 
সুখকে দেখি, হাতছানি যে দিতে, 
বলে ইশারায়, আমি এখানে; 
দুঃখ বলে কেঁদে, কি যে অপরাধ; 
হয়েছে মিছে, সব সাধ আহ্লাদ, 
যাব আমি, তুমি রবে যেখানে।

মনটা ভালো নেই, করে আনচান, 
করি যে কেমনে, সুখের সুধাপান, 
সুখ, এই আছে, এই নাই; 
দুঃখ কেঁদে বলে, কি যে আজকাল, 
না বুঝি কিছু, তোমার হালচাল, 
মনটা ভাল না, হয়েছি পরছাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।