যেখানেই যুদ্ধ
- সাইদুর রহমান ১৮-০৪-২০২৪

যেখানেই যুদ্ধ,বারুদের ধোঁয়া
শুনি মানুষের চিৎকার;
শক্তির হুঙ্কার, ক্ষমতার জুয়া
চোখেমুখে আতঙ্ক সবার।

চারিদিকে নেমে আসে অন্ধকার
ধ্বংসলীলা,বিপর্যয় হায়;
যেখানে নেই ঘরে, মুষ্টি খাবার
প্রাণীর খাদ্যনালী শুকায়।

ছড়ায় অনল, আনাচে কানাচে
আকাশে শুধু উড়ে শকুন ;
মৃত্যুথাবা থেকে যারা যায় বেঁচে
অশ্রু বন্যা, হৃদয়ে আগুন।

হেথা ধ্বংস স্তূপ, বিদীর্ণ ঘরবাড়ি
শহর নগর বিক্ষিপ্ত লাশে;
আকাশে বাতাসে কান্না আহাজারি
ভারী চারিপাশ দীর্ঘশ্বাসে।

দ্যাখো, সকলের মুখে বিমর্ষতা
বেঁচে গেছে একটি ঐ গাছ;
দাড়িয়ে স্তব্ধ, কতো যে নীরবতা
নাই ফুল ফল, শুধু শ্বাস।

পারলে কোথায় ? হতে সে বিজয়ী
হাসতে পারে না ধরা প্রাণী;
হেরে গেলে, জিতে গেলো স্নেহময়ী
আবার দিবে শান্তি ধরণী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।