কাতরকষ্ঠ
- কবির সরদার ২০-০৪-২০২৪

হাতে খন্তে কোদাল হাতুড়ি বাটাল,
বসে রাস্তার ধারে
চেয়ে আছে পথিকের পানে
এই বুঝি ডাকে কোন এক কাজে
জুটে যাবে আজকের ভাত ডাল।

হাতে কাস্তে লাঙল মাথাল জোয়াল
রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে
দিনরাত কষ্ট করে
শুষ্ক জমিতে দিয়ে হাল,
ফলিয়েছে সোনার ফসল।

জানেনা সে আছে কত রিজার্ভ দেশে?
গড় আয় কত প্রতি জনে?
টাকাগুলো জমালো কে সে?
যদি জেনে যায়, ঐ টাকার ভাগ কি সে পায়?

এসিতে বসে দালালি করে
শুধুই হিসাব কষে
ঐ টাকা জমেনি দেশে!

কৃষক শ্রমিকের ঘাম ঝরে রক্ত চোষে
জমিয়েছ ঐ টাকা দেশে।
তবে কেন ভাগ পাবে না তারা অবসরে??

(২৩/১১/২০১৭)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Kabir_65
০৮-০১-২০১৮ ০০:৫২ মিঃ

আমাদের কৃষক শ্রমিক যাদের রক্ত ঝড়া ঘামে অর্থনীতি সচল, আজ তরাই সবচেয়ে অবহেলিত। নামেই তারা দেশের নাগরিক। বিন্দু পরিমান রাষ্ট্রিয় সুযোগ সুবিধা তারা পায় না। অথচ অর্থনীতিতে যাদের কোন অবদান নেই সেই মধ্য সত্বভোগী আমলারাই আজীবন এমনকি প্রজন্মের পর প্রজন্ম সুবিধা ভোগ করছে। এর বিরুদ্ধেই আমার প্রতিবাদ।