ট্রাফিক সিগন্যাল
- এস. মেহেদী হাসান - ফেরারির দেশে ২৮-০৩-২০২৪

চৈত্রের নির্মম নারকীয় রোদে -
রাস্তার বিটুমিন গলে সয়লাব।
বাষ্পের মতো ধোয়া হয়ে উড়ে যাচ্ছে-
পাথরের ছোট-ছোট টুকরা।
হুইসেলে-হুইসেলে কর্ণকুহরে লেগেছে-
ভাষাহীন কর্কশ শব্দের জটলা।
ট্রাফিক দাঁড়িয়ে আছে- জগদ্দল পাথরের ন্যায়-
হাতখানা উঁচু করে,
এ দৃশ্য রোজকার অবধারিত, নিশ্চিত-
নিয়মিত সহবাসে মিলিত হই যানজটের সাথে।
এর ফাঁকে চলছে কিছু কাজ,জট নেই সেখানে,
বেমালুম চলছে সব......
চুপিচুপি পুলিশ সার্জেন্ট করছে পকেট ভারী,
অতি নিরবে -জনতার সম্মুখে।
পোশাকি ক্ষমতার গরম খুব,এ দেশের অস্থির বাজারে!!
সকলেই ব্যস্ত, তবুও চুপচাপ অভ্যাসের দাস-
অথবা নিরাপত্তার স্বার্থে গড়েছে এ অভ্যাস।
তবুও কিছু লোক ছুটছে - এ বাস থেকে ও বাসে,
হরেক রকমের পণ্য কাধে ঝুলানো ছোট্ট ব্যাগে।
ঘর্মাক্ত শরীরে উঠে যাচ্ছে বিরামহীন লোকাল বাসে।
কেউ নাক সিটকায়, কেউ বিরক্ত, কেউবা অনুরক্ত -
কেউ বলছে-ওই হেলপার! ঘাড় ধরে নামা ব্যাটাকে।
সেদিকে ভ্রুক্ষেপ নেই তার- সে তো শুধুই হকার,
অতি নগন্য, ক্ষুদ্র- অতিক্ষুদ্র - হয়তো আণুবীক্ষণিক,
অপ্রয়োজনীয় ব্যঞ্জনের অনুস্বার!
অতি ভদ্র- মার্জিত -পরিমার্জিত ভাষার কি সুমধুর সমাহার,
মুগ্ধ ক্রেতার কাছে বিক্রি করছে পন্য সম্ভার।
দিনশেষে হয়তো দু'শো বড়জোর তিনশো আয়,
কম কিসে? এতেই চারজনের সংসার নিশ্চিন্তে চলে যায়।
হয়তো সপ্তায় সপ্তায় নতুন শাড়ী আসে না বউয়ের ঘরে-
বাচ্চার স্কুলের ফিসের টাকাও দিতে হয় ধারে।
তবুও একগাল হাসি দিয়ে বলে- ভালো আছি সত্যি,
ভালো আছি বেশ! ভালো আছি বেশ!
হকার নেমে যায় বাস থেকে-
জানালায় আসে ফুলহাতে কিশোরী বালিকা,
একটা ফুল নেবেন গো মামা? একটা ফুল লন আফা,
ফুলগুলো প্রায় শুকিয়ে গেছে- যেমন শুকিয়েছে ওর চোখ, ওর মুখ,
ওর শরীরের হাড্ডিখানা!
যাত্রী ক্লান্ত, বিরক্ত, ধৈর্যহীন, নাছোড় বালিকার আবদারে,
জীর্ণ বাসের ভাঙা কাচ সটান করে টানে।
বালিকা ছুটে যায়- এসি কারের বন্ধ জানালার পাশে-
করে মৃদু আঘাত কালো- বিভৎস কালো গ্লাসে!
একডা ফুল লন না স্যার, একখান মালা লন ম্যাডাম....
হয়তো কোনো কাচ ভেদ করে বেরিয়ে আসে অতি উজ্জ্বল -
চকচকে হাতের আঙুল,
বেছে বেছে নেয় কয়েকটা নিস্তেজ ফুল।
তারপর ছুঁড়ে দেয় পাঁচ টাকার ধাতব কয়েন,
কুড়িয়ে নেয় কিশোরী এক অপরুপ হাসিতে,
তপ্ত রাস্তার শূন্য বুক থেকে।
আবার ছুটে যায় অরেক গাড়ীর জানালার পাশে,
নতুন আরেক স্বপ্ন নিয়ে - ফেরীওয়ালার বেশে!
আমি জীবন দেখি প্রতিদিন, এই ট্রাফিক সিগন্যালে!
স্বপ্ন সাজাই নতুন করে, এই ফেরারির দেশে.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।