আমার এ দেশ
- সাইদুর রহমান ২৮-০৩-২০২৪

এ মেরু সে মেরু দক্ষিন বা উত্তর
আর পশ্চিম কিংবা পূর্ব;
কোথাও নেই হেন সবুজ তেপান্তর
সোনা ফলে বুকে, করি গর্ব।

এতো তোমার প্রেমরস ভরা মন
দেখেছি কত বরফ দেশ;
পারেনি জন্ম দিতে সহস্র তপোবন
নেই যে তাই জাতি বিদ্বেষ।

তোমার রন্ধ্রে শত নদী ঝর্ণা ধারা
ধরে আছো পর্বত পাহাড়;
ঈর্ষায় মরে আকাশের ঐ গ্রহ তারা
তুমি যে অপরূপ আধার।

গ্রীষ্ম বর্ষা শরত হেমন্ত শীত বসন্ত
ষড়ঋতুর এমন সমাহার;
দেখেছি সকল সীমান্ত অতলান্ত
এমন তবে আছে কার ?

ফুল ফলে সমৃদ্ধ হরেক বৃক্ষলতা 
মাটির গন্ধে মায়ের আবেশ;
হৃদয়ে তব শুধু যেন প্রেম মমতা
মায়ের মত আমার এ দেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।