দমকা হাওয়া
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

দমকা হাওয়া, পাগল পাড়া
সোহাগ আর আদর মাখা,
মিষ্টিমধুর তোমার আর আমার,
দোলের রঙের সেই ছেলেবেলা!
বেঁচে থাকার স্বাদ জাগানো খেলাঘরে, শরীর,মন ভেজা!

বয়সটা ঠিক এমনই ছিল-
ছয় বছর আগে তুমি,পিছনে আমার খেলাঘরে প্রবেশ ছিল!
শুকনো পাতায় রঙিন পলাশ ভরা
বসন্তে,আমার সূর্যকে পকেটে রেখে,
তোমার ঝড়কে আপন ভেবে পথ চলা ছিল!
আহাঃ-সমস্ত পৃথিবীই তো নিজের ছিল।

মেঘ,মাঠ, আকাশ থেকে রঙ চেয়ে খেলেছিলাম দোল-
আমি তো আমি রইলাম, রঙের খেলায়।
কোথায় তুমি চলে গেলে,
সব কি তবে সময়ের ছল?

রাগ করেছি তাই, ছলছল চোখের মায়ায়-
দেখো না, অভিমানের যমুনা বয়ে যায়!
ভুল করেছি বড় হয়ে, তোমার সময়-
কাটে জানি, জীবকার তাড়নায় !
একটি বারের জন্য, আমার নাম ধরে তো ডাকো,
সাড়া দিয়ে, রঙ দিয়ে ছুঁয়ে দে'ব,তোমাকে দেখো!
ফাগুনের নেশায়, আগুনের ছায়ায়
মনবীথিকায় চলো-
ছেলেবেলার আকাশ বাতাসে, হারিয়ে যাবো !

এসো- ভিজে ভিজে রঙের বৃষ্টি নিয়ে বলি-
প্রতিদিন দোলের উৎসব,
চলো- চিরবসন্তকে ছিনিয়ে আনি!
কবিতার খাতায়, শব্দছকের আনন্দে,তুমি আমার-আমার তুমি!
==========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।