কষ্ট
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৫-০৪-২০২৪

কষ্ট.........

রাতের কষ্ঠ,
অমাবস্যা ভেদ করে পূর্ণ চাঁদ,
আর্তনাদে নিষ্ঠুর হওয়া নিয়তি ,
আস্তিন থেকে বের হওয়া নবজাতক
কামনার সাক্ষাতে অমোঘ সৌন্দর্যলোকের কষ্ঠ।

সে রাতে প্রেমাষ্পদের জন্য প্রেমিক,
মৃত্যু ও জন্মের মধ্যিখানে স্বজনের প্রার্থনা-
পৃথিবী পরিভ্রমণে শক্তিশালী শিল্পচর্চা
সওয়ার হয়েছিল তার পরম প্রেমিকের কাছে
বহুদিন - রাতে ঘুমহীন একেকটা ডুকরে কাদা প্রচ্ছন্ন আর্তনাদ বিদায়ান্তে
শুদ্ধতার অমিয় জলে গোসলের কষ্ট ।
ব্যাকুল আবেগের পরম স্বত্বার অস্তিত্ব জানান দেয়ার মুহুর্মুহু কষ্ট কষ্ট কেবল কষ্ট...

একদিন রাতে কষ্টের শেষে কলি কাদে
ফুল হাসে, হাসে কষ্টেসৃষ্টে হওয়া সুখ
কর্তৃত্বের প্রত্যক্ষ রাজদরবারে।।

২৪/১১/২০১৭ ঈশায়ী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।