হারিয়ে যাওয়ার নেই মানা
- বৈশালী গাঙ্গুলী ২০-০৪-২০২৪

কিছু লাল এখনো আছে বাকি, "কেন বা কি-"
এই প্রশ্ন ছুটছে নতুন ট্রেকে।
জুতো,জামা বা উলঙ্গ সর্বহারার উদ্দাম রূপে!

মনে হয় খুব কাছেই আছে,
ওই চিরদিনের অপেক্ষায় ফিনিশিং লাইনের ওপারে।
"আমাদের সাধের লাল ফিতে।"
সবটা যখন একের পর এক খসে পড়বে, শরীর যখন বিভিন্ন শেকল থেকে নিজেকে মুক্ত করবে, একটু হাল্কা হবে-
একদিন নিশ্চিত সবাই
উবুড় হয়ে পৌছে যাব সীমানাতে।
শুনেছি, সেখানে সাদায়, কালো একইভাবে মেশে-
আর সবকিছু চাওয়া,পাওয়া হারিয়ে যায় এক নিমিষে।
যদি তাই হয়- ট্রেনিং, ডায়েটিং,সোয়েটিং,রিং নিয়ে, বা ভেতরের ফাইটিং-
ইঁদুর দৌড়ে সব ধুলিসাৎ হবে একটি ছোট্ট ঘড়ির কাটার রদবদলে।
তাই জ্ঞানি "পাহাড়" বলে-

দৌড় যেন হয় হাওয়াকে
শরীরে ধরা;
হাটা যেন হয় পথের চারপাশকে আপন করা,
কথা যেন হয়, শব্দের ভাজে অনুভূতি, চেতনা।
জানা যেন হয়, অজানা সমুদ্রের বিন্দুতে ভাসা-
প্রেম যেন হয়, শুধু নতুন করে খুঁজে পাওয়া।
বাকি, শেষ রক্ষা রবিদাদুর স্মরণে যাওয়া-
"হায় রে, কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা-"
====================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

dassumon1984
৩০-১১-২০১৭ ২৩:৪৩ মিঃ

খুব ভালো লাগল।