আমার স্বাধীনতা
- আলী আহম্মেদ ২৫-০৪-২০২৪

আমার স্বাধীনতা
আলী আহম্মেদ

স্বাধীন একটা ভূখণ্ড,
বিজয়ের পতাকা উড়ে আকাশে
চারদিকে সবুজ
ভিতরে রক্তলাল!

শুনেছি নয়মাসের রক্তক্ষয়ী যুদ্ধ
ত্রিশলক্ষ প্রাণ গিয়েছে,
দুইলক্ষ মা-বোন সম্ভ্রম দিতে বাধ্য হয়েছে!
অঙ্গ হারিয়েছে লাখে লাখে।

পঁচিশে মার্চের কালো রাত্রি থেকে শুরু
বারুদের গন্ধ,রক্তের গন্ধ;
রক্তেভেজা রাজপথ,রক্তে লাল নদী;
রক্তেভেজা মায়ের আঁচল!

স্বাধীনতার ঘোষণা,
শ্রমিক,শিক্ষক,কৃষক, ছাত্র
সর্বোপরি সারা বাংলার জনতা
অস্ত্র হাতে রাজ পথে
নেই মরণের ভয়!

প্রাণপাখি হাতে নিয়ে
নয় মাস শত্রুর মুখোমুখি,
মাঠে-ঘাটে পথে-প্রান্তরে,
হাঁটে-বাজারে,আকাশে-সাগরে
চলেছে লড়াই।

ষোলই ডিসেম্বর
এলো বিজয়ের ঘোষণা
পুর্ব দিগন্তে উদিত হলো
লাল সূর্য!
আকাশে ভাসছে
লাল সবুজ পতাকা!
আমরা স্বাধীন!

আজ আফসোস করে বলি,
ধর্ষিত বোনের রক্তেভেজা কাপড়ই
আমার স্বাধীনতা!
রাস্তাঘাটে পরে থাকা অজ্ঞাত লাশ
আমার স্বাধীনতা!
ছাত্র রাজনীতির নামে সন্ত্রাস
আমার স্বাধীনতা!
ক্ষুধার্তের পেটে লাথি মেরে জায়গা দখল
আমার স্বাধীনতা!
অস্ত্রে মুখে ক্ষমতা দখল
আমার স্বাধীনতা!

হে স্বাধীনতা,
তবে আমি বলি-
স্বাধীন হয়েছে কারা?
হে আমার বাংলাদেশ!

১৩ ডিসেম্বর ৩০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।