যুদ্ধ
- মকিজুর রহমান - মুক্তবীণা ২৫-০৪-২০২৪

কখনো বিদ্রোহী প্রহরে জননীর রক্তে
রৌদ্রঝলসিত খরতাপে অধীর প্রতীক্ষা
স্বাধীন দেশের নির্জন রাস্তায় ক্ষতবিক্ষত
স্বদেশে
কোটি মানুষ বীরের বেশে বীণ বাজায়।

আসবে গণতন্ত্র জলজ্বলে পতাকা উড়িয়ে
অগণিত লাশের হিসাব লিখবো ধূসর খাতায়
নিমেষে স্বপনে জোছনায় বিস্মৃত মমতা
আদিম উচ্ছ্বাস মোরে বন্দী ক’রে ঘরে।

ইতিহাসের কোষাগারে উন্মুক্ত মৃত্যুর আলিঙ্গন
প্রাণের অন্তিম ভবিষ্যৎ অসত্য ভাষণ
প্রহরে প্রহরে দূর দিগন্তে অসীম সিন্ধু ডাকে
কিন্তু জগতে তবু থেকেছি যুদ্ধে সহস্র বৎসর ধরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।