ভাষার স্বাধীনতা
- কাজী জুবেরী মোস্তাক ২০-০৪-২০২৪

ভাষার স্বাধীনতার জন্য শুরু গুনগুন
সাল'টা বাংলা ১৩৫৮ - এর ৮ ফাল্গুন ,
সালাম,বরকত,রফিক,জব্বারের খুন
আন্দলোনের গতি বাড়ালো তিনগুণ ৷

বাংলার আকাশ-বাতাসে রাষ্ট্র হয়েছে
রাষ্ট্রভাষা বাংলা চাই একটি স্লোগানে ,
আবাল ,বৃদ্ধ বনিতারা গুনগুন করছে
আর রাষ্ট্রভাষা বাংলারই স্বপ্ন দেখছে ৷

ওদিকে নিথর দেহগুলোও পরে আছে
রক্তগুলোও ধীরে ধীরে জমাট বেঁধেছে ,
তবুও রক্ত আগুনের মতো ফুঁসে উঠছে
একটা মিনারের জন্ম হলো রাজপথে ৷

আজও সে মিনার ঠায় দাঁড়িয়ে রয়েছে
সালাম , বরকত , রফিকদের রক্ত গায়ে ,
নিঃস্বার্থভাবে ওরাতো শুধু দিয়েই গেছে
বিনিময়ে বছর ঘুরে ক'টা ফুল পেয়েছে ৷

ওদের ভালোবাসা , শ্রদ্ধা দাও দৃড়চিত্তে
দিওনা মেকি ভালোবাসা , যা সব মিথ্যে ,
ভাষার স্বাধীনতা দিয়ে গেছে ওরা রক্তে
তাই ভালোবাসা শ্রদ্ধা দাও অন্তর থেকে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।