হৃদয়ের তদবির
- হাসান মনি ১৯-০৪-২০২৪

দবির করে না তদবির
করে কেবল বিড়বিড়।

তাঁর দেহে ও মনে প্রচন্ড শক্তি ছিলো, সেদিনো সে দৌড় প্রতিযোগিতায় দুই গ্রামের সকলকে পেছনে ফেলে হয়েছিল প্রথম, সুপারি গাছের মগচূড়ায় বানরের মতো লাফিয়ে ওঠে যেতো নিমিষেই, ছোট নদী, বড় নদী ডুব সাঁতারে পার হতো সহসাই, শুরু হতো পড়ন্ত বিকেলে কাবাডি'... কাবাডি'।
গ্রাম বাসীর এক নাম- বীর বাহাদুর 'দবির।।

দবির করে না তদবির
করতো কেবল তিড়বিড়।

কৃষকের ছেলে বলেই কর্ষিত জমি নিয়ে আরাধনা ফসলের মাঠ চষে বেড়ানো, আর পাকা ধান মাড়ানো ছিল তার কাজের সূচিতে,
হঠাৎ কি যেন হলো, কি যেন হলো!
অশান্ত আওয়াজ এলো আকাশ বাতাস কাঁপিয়ে কোথাও কোথাও কালো ধোঁয়ার কুন্ডুলী উড়ছে, বাহে, হামাগ পাকা জমিনের ফসল কেড়ে লিবে ওরা! হামাদের ছনের ঘরে আগুন দেবে ওরা!

বড় ভাই চলে গেছে.. তাঁর ডাক শুনে " আর যদি একটি গুলি চলে... যার যা আছে ঝাঁপিয়ে পড়ো...
"এবাবের সংগ্রাম মুক্তির সংগ্রাম" এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম"।

দবিরের রক্ত ফণাতুলে টগবগ করে তখন- "হামাগ দেশ কেঁড়ে নিবে, হামাগ ঘর জ্বালিয়ে দিবে!"
তার সাথে জড়ো হয় অনেকে, এক হয়, মুষ্টিবদ্ধ হয় চলে যায় মুক্তিকামী মানুষের ন্যায়, কুকুর তাড়াতে।

ওরা সমবেত হয়ে টেন্ডেস্টার শুনে " এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম" এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, জয় বাংলা।"
ওদের শরীর মরিচের মতো জ্বলে ওঠে, ওরা ঝাঁপিয়ে পরে, আনাচে কানাচে, শত্রুর উপর, বিজয়ের দ্বারপ্রান্তে এসেই বীর দবির গুলিবিদ্ধ হয়,
দেশ স্বাধীন হয়,
অধিকার ফিরে পায়,
দবির পা হারায়।
বাবা মা ভাই বোন সব হারায়,
তবে, জ্বালিয়ে দেয়া ভিটেমাটি ফিরে পায়।

শুরু হয় বীর দবিরের আরেক যুদ্ধ। এ যুদ্ধে সে বড়ই নিরুপায়, এ যুদ্ধে কেউ আসে না সাথী হয়ে, কেউ শুনায় না বাঁচার উপায়। তার সাথের অনেকে দেশের জন্য কাজ করে অনেক উন্নতি করেছে, বাড়ি গাড়ি করেছে, সম্পদ করেছে অঢেল।
সে তো আর কাজ করতে পারে না, কে নিবে কাজে, লেংড়া আতুরদের!
অনেকে বলছে শহরে যাও, সরকার ভাতা দেয়। দবিরের ইচ্ছে করে না যেতে, সে তো বাহাদুর বীর বাহাদুর।।

শহর থেকে অনেকে দেখতে আসে,
তার সাথে ছবি তুলে, বিদেশীরা আসে,
টিভির লোকও আসে, সে অনুভব করে প্রকৃত ভালোবাসা, সে বীর বাহাদুর,
সে তার ভিটে মাটি ছেড়ে যাবে না, এখনো অনেকে আছে ওৎ পেতে.. কেঁড়ে নিতে..

বয়স অনেক হলো, তবু আঁকড়ে আছে নিজ মাটি নিজ দেশ, শেষ নিঃশ্বাস থাকা অবধি পাহাড়া দিবে,
দবির করে না তদবির
করে কেবল বিড়বিড়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।