প্রবাসী
- আলী আহম্মেদ ২৯-০৩-২০২৪

দেশ,জাতি,বন্ধু-বান্ধব, ভাই-বোন, মা-বাবা ছেড়ে
আছি দূরপরবাসে,
প্রতি সেকেন্ড আমার কাছে আলোকবর্ষ মনে হয়,
দু'চোখ ঘুম আসেনা,
দেশের টানে,মায়ের টানে
রাত জেগে থাকি।
মাস শেষে মা অপেক্ষায় থাকে
কখন টাকা পাঠাবো,
চাল-ডাল কিনতে হবে,
তেল মসলা কিনতে হবে
ছোট ভাই-বোনের স্কুলের ফিস দিতে হবে।
আমি মাস শেষে টাকা পাঠাই ঠিক
কিন্তু মায়ের অভাব রয়েই যায়
নুন আনতে পান্তা ফুরায়।
গর্ব করে বলতে পারিনা,
মা, এক কেজি আঙ্গুর কিনে খেয়েও
আমি তো জানি, যে টাকা আমি পাঠাই
তা দিয়ে অর্ধমাসও চলবেনা!
মাও, সাহস করে বলে না
বাবা, কয়টা টাকা বেশি পাঠাইস,
মাও তো জানে, আমি কত কষ্ট করি
দিন রাত খাটি,বিছানায় মাথা দিতে পারিনা,
আমি তো জানি,
তবে এই কষ্ট মায়ের কষ্টের কাছে কিছুইনা
মা তো কত সাহসী,
কিভাবে এতো সহজে আমাদের এতো বড়ো করে তুলছে
তার কষ্টের কাছে আমি সমুদ্রের একবিন্দু জলও না।

আমি কামলা দেই, এই প্রবাসে
রাস্তা ঘাটে,পাহাড়ে পর্বতে,বাগানে-মাঠে
তোমরা আমাকে কামলা বললে আমার গায়ে লাগে না,
কেনো লাগে না
তার ও কারণ আছে,
তোমরা যারা বড়ো বড়ো চাকুরী করো বিশাল অফিসে
তোমরা যারা এতো এতো বেতন পেয়েও চুরি করো
ঘুষ খাও,দুর্নীতি করো
তোমাদের কে গালি দিলে
তোমাদের গায়ে লাগে?
তবে আমার লাগবে কেনো?
আমি তো কারও পেটে লাথি মারিনা
বরং আমার পেটে পাথর বেঁধে
দেশের চাকা সচল রাখি
আর তোমরা,
দেশটাকে একটু একটু করে চুষে খাচ্ছ।
যতটানা কষ্ট পাই এই প্রবাসে পরিশ্রম করে
তার চেয়েও শতগুণ কষ্ট পাই
তোমাদের আচরণে।

আমাদের ঘুম ভাঙে দুঃস্বপ্ন দেখে, মায়ের আচলে আছি লুকিয়ে এমন দুঃস্বপ্ন
বন্ধুর সাথে ক্রিকেট খেলি এমন দু;স্বপ্ন
গায়ের মেঠো পথ ধরে হাঁটছি এমন দুঃস্বপ্ন।
তোমরা যারা আমাদের অবহেলা করো
আমাদের গায়ে লাগেনা
কারণ অবহেলা আমাদের নিত্যসঙ্গী
উষ্টা খাওয়া,লাথি খাওয়া আমাদের নিত্যসঙ্গী
যেই উষ্টা খাওয়া,লাথি খাওয়ার শক্তিতে
পরিবার চলে,সমাজ চলে, দেশ চলে।
আমরা ঠিক মতো খাবার পাইনা
তাতে আমার কষ্ট লাগেনা
কষ্ট পাই যদি আমার ভাই একবেলা না খায়
আমার মা একবেলা না খায়,
আমাদের গায়ে কাপড় না থাকলে আমাদের কষ্ট লাগেনা
কষ্ট লাগে যদি আমার বোন নতুন জামা না পরতে পারে,
আমার বাবা নতুন পাঞ্জাবী পরে জুমার নামাজ না পরতে পারে।
তোমারা আমাদের যাই ভাবো, আর যাই বলো
আমরা গর্ব করি, কেঁদে কেঁদে বলি
আমরা প্রবাসী, আমরা কামলা
আমরা বেঁচে থাকি,আমরা বাঁচিয়ে রাখি
মা,মাটি ও মানুষ।

প্রবাসী
আলী আহম্মেদ
২০ই ডিসেম্বর ২০১৭

(প্রবাসীদের ত্যাগের কাছে আমার এই লেখা খুবই নগণ্য )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।