জন্মের ইতিবৃত্ত
- আকছার মুহাম্মদ - পুষ্টিবর্ধক ভালোবাসা ২৩-০৪-২০২৪

আমার আগমনে শুনেছি - মা কষ্টে মত্ত হয়েছিল
মওতের কাছে গিয়েও যায়নি, ফিরেছিল।
অবশাদ ক্লান্তিতে বিছানায় গেথেছিল,সিংহাসন
বিষের আতপে শেদ্ধ হওয়ার পতঙ্গের সকল উপকরণ।

বেলা যায় আমি কাদি, মা পিষ্ট হয় গভির স্রোতের বিপরীতে দাড় বেয়ে অঙগ নেড়ে,রক্তের ফিনকিতে লাল হয়ে-
অসার জোছনা কেবল আমার চোখে , হেলে দুলে উপহাস করে জীবন নামক ডাইরির কূণে কূণে।
সর্বনাশা নদীর কুল ভাঙ্গার মউজে।

বেদীনের অট্রহাসি থামিয়ে, আবছা আলোয়
পূর্ণজন্মের গ্লাসে মায়ের জন্ম, আসন কেবল
দুর্বল এক বীর বিজয়িনী। যুদ্ধের প্রান্তরে-
শাহাদাৎ ছোয়ে আসা রমণী। আবহমান কাল বেচে থাকার সংগ্রামী।

সোহাগ বিহীন এই আমি মায়ের পাশ ঘেসে
শুয়ে খুজি স্তন, জমিয়ে রাখা খাদ্যের নহর
বসতি ঘাড়ি স্থব্ধতার মধ্যে ঠোঁট নেড়ে
অঙ্গলী ছোয়ে মায়ের মমতা পবিত্র পাঠাতন।

কপাল দোষে শতেক দিন বিছানার সাথে আমার সন্ধি
সংসারে বোন ভাই সবাই ছিল, আমি কেবল বন্ধি
ক্ষণে ক্ষণে যাবো যাবো করেছি মুহিনী কানন ছেড়ে- গড়তে নিরালা বসতি।
দূর অজপাড়া গায়ের হয়ে নীড়হীন পক্ষি।
ঘর বাড়ি বারান্দায় কেবলই কেপে কেপে উঠেছে আকশ্যিকতার শোকের তটনী।
প্রার্থনায় শুধু দিনমান - শরীর রক্ষি।

অবশেষে মানত করে রক্ষে আমার প্রাণয়
হতে হবে হিজবুল্লাহ- সিনায়,মননের ডগায়
দিগন্তের দীর্ঘ কারাভোগের পর প্যারোলে মুক্তিতে ফিরে আশা, দুষ্টু জরাজীর্ণ কীর্তন শালা
মা কে জড়িয়ে আমার প্রত্যাবর্তন আর আজও বেচে থাকা।

০৯/০৯/২০১৬ ইংরেজি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।